রিভিউঃ শিকারি - Dhallywood24

Dhallywood24

www.dhallywood2.net A Bangladeshi Entertainment /News Media Portal.

Breaking

Post Top Ad

Jul 16, 2016

রিভিউঃ শিকারি



জয়ন্ত মিত্রঃ অতিথি লেখক
বাংলা সিনেমা প্রান ফিরে পাচ্ছে। হলে উপচে পড়া ভিড় তার প্রমান দিচ্ছে। যে সিনেমাটি দেখতে টিকিটের হাহাকার পড়ে যাচ্ছে সেটি হল " শিকারি "। নাম ভুমিকায় আমি শুধু একজনের নামই বলবো " শাকিব খান "
.
সিনেমাটি দেখে এই ক্ষুদ্র জ্ঞানের কয়েকটি দৃষ্টিকোন থেকে পুরো সিনেমাটিকে বিশ্লেষণ করার চেষ্টা করলাম।
.
ওপেনিং সিন : একটি সার্থক ওপেনিং সিন ই পারে দর্শককে একটু নড়ে চড়ে জুত করে বসিয়ে সিনেমার ভেতরে নিয়ে যেতে। সেই দিক থেকে " শিকারি " র সূচনা সার্থক। কোন এক প্রফেশনাল কিলার কে খোঁজা হচ্ছিল, সেই হদিস পাওয়া গেল বাংলাদেশ থেকে। মুভিতে শাকিবের এন্ট্রি আপনাকে মুহুর্তেই ঝাটকা দিয়ে নিয়ে যাবে চিরচেনা শাকিব থেকে এক অন্য রকম " শাকিবে! , সেই সুপারস্টার " শাকিব " যাকে হয়ত আপনি এতদিন খুঁজছিলেন। শাকিবের এন্ট্রি দেখে আপনি যদি নড়ে চড়ে না বসেন, তাহলে বুঝে নিতে হবে আপনার হয়ত বাতের ব্যাথা আছে ।
.
সিনেমাটিক এনভায়রনমেন্ট : ওই যে বলেছিলাম, "কিলার শাকিব"। সিনেমার লোকেশন, পরিবেশ, জাহাজের মধ্যে মিটিং, আর শাকিবের " কিলার " টাইপ এক্সপ্রেশন আপনাকে পুরো কাহিনীতে ইন করিয়ে নিবে, আপনার অজান্তেই।



নায়িকার এন্ট্রি : একখান নায়িকা না থাকলে কি ভাই আর সিনেমা হইল!!! একটা অসাধারণ রবীন্দ্র সংগীত এর মাধ্যমে সিনেমাটি আপনাকে নায়িকার সাথে পরিচয় করিয়ে দিবে। শ্রাবন্তিকে নিয়ে কিছু বলার নেই, আপনারা তার ছবি হয়ত অনেক বারই দেখেছেন,একটু মোটা লেগেছে তাকে কিন্তু তাই বলে একদমই বেমানান লাগে নি। এইখানেও আছে " শাকিবের " খেল। লুকিয়ে লুকিয়ে নায়িকাকে দেখার যে এক্সপ্রেশন গুলো শাকিব দিলো জাস্ট অনবদ্য ছিলো সেগুলো। শাকিবের প্রতিবার তাকানোতেই নায়িকার প্রতি তার যে বিমুগ্ধতা প্রকাশ করতে চেয়েছেন, শাকিব সেটা সার্থক ভাবেই দর্শককে বোঝাতে পেরেছেন।.
.
রবীন্দ্র সংগীতের ব্যবহার: সিনেমাটিতে দুটো রবীন্দ্র সংগীত রয়েছে। এগুলো আপনাকে খাঁটি বাংলার একটা স্বাদ দিবে। আর প্রথম গানটিতে যখন শ্রাবন্তি আটকে যায়, এরপর যখন শাকিব গান টা আবার ধরে, এককথায় আপনাকে শিষ বাজিয়ে হাততালি দিতে বাধ্য করবে। এবং হয়েছেও তাই, মানুষ এর শিষ আর চিতকারে আমি তো প্রথম লাইন টি শুনতেই পাই নি। সিনেমার দ্বিতীয় রবিন্দ্র সংগীত টি অবশ্য স্বল্প দৈর্ঘের হলেও আপনাকে ভাল লাগিয়ে ছাড়বে।
.


রোমান্স : আসলে কেন্দ্রীয় চরিত্র হিসেবে শাকিব কে একাই এতদিক সামলাতে হয়েছে যে, সে রোমান্স টা ঠিক মনের মত করতে উঠতে পারে নি। তারপর ও বাসের তলায় শাকিব - শ্রাবন্তির যে অপলক দৃষ্টি বিনিময় টুকু হয় সেটা আপনাকে একটি পারফেক্ট রোমান্সের স্বাদ দিবে।
.
সাসপেন্স : প্রথম কথা ফিল্মে "রাঘব " ওরফে " সুলতান " ওরফে আমাদের " শাকিব খান " নিজেই একটি সাসপেন্সের নাম। সে নিজেই পুরো সিনেমাটিতে আপনাকে একের পর এক গোলক ধাঁধায় নিয়ে যাবে। নিজেই রহস্যের জট খুলবে আবার নিজেই রহস্যে নিয়ে যাবে। " রহস্য" টা কি জানতে হলে আপনাকে অবশ্যই একবার সিনেমা হলে গিয়ে সিনেমাটি দেখে আসতে হবে।
.
অ্যাকশন: ঠান্ডা মাথার একজন অ্যাকশান হিরো কে দেখতে চান?? " শাকিব খান " কে দেখুন। টিপিকাল বাংলা সিনেমা টাইপ " ইয়া আ আ ডিশুমাইক " অ্যাকশান নয়, পুরো বিধ্বংসি শাকিব, কিন্তু শান্ত মাথায়। প্রতিটা স্টান্ট শাকিব অনবদ্য ভাবে দিয়েছে।
.
ক্লাইম্যাক্স : হ্যা ভাই, ভিন্ন কিছু নয়, আর দশটা সিনেমার মতই পুরো মাত্রার হিরোইজম দিয়েই শাকিব মুভিটি শেষ করেছে। পুরো সিনেমাটি দেখার পর আপনি ঠিক যে ভাবে সমাপ্তি চেয়েছিলেন ঠিক সেভাবেই সমাপ্তি দেখানো হবে, তবে সামান্য ভিন্ন ভাবে। এই ভিন্নতা টুকু আপনাকে হলে গিয়ে দেখতে হবে।
.
আপনি যদি শাকিবের ফিল্ম না দেখে থাকেন তাহলে ভাই, আমি গ্যারান্টি, আপনি একবার সিনেমাটি দেখে আসেন। বাংলা সিনেমায় " শাকিব " আরো কি কি দিবেন, আপনি সেই অপেক্ষায় থাকবেন। কথা দিলাম।
.

পরিশেষে " শাকিবে"র একটি ডায়ালগ দিয়ে শেষ করতে চাই, যেটা এখনো কানে বাজছে.......

" সব খেল......... খতম্ "

Pages